Sunday , October 21 2018
Home / CURRENT AFFAIRS / মুক্তিযোদ্ধা | ১৯৭২ সালের সংজ্ঞা ও পরবর্তী পরিবর্তনসমূহ

মুক্তিযোদ্ধা | ১৯৭২ সালের সংজ্ঞা ও পরবর্তী পরিবর্তনসমূহ

মুক্তিযোদ্ধা | ১৯৭২ সালের সংজ্ঞা ও পরবর্তী পরিবর্তনসমূহ

মুক্তিযোদ্ধাদের সংজ্ঞা ১৯৭২ সালের অর্ডারে রয়েছে। এতে বলা হয়, মুক্তিযোদ্ধা মানে এমন একজন ব্যক্তি যিনি মুক্তিযুদ্ধে নিয়োজিত যে কোনো সংগঠিত দল (ফোর্স)-এর সদস্য হিসেবে সক্রিয় ভূমিকা রেখেছেন।

[Freedom fighter (FF) means any person who had served as member of any force engaged in the War of Liberation.]

এরপর ১৯৭১ সালে একটি যাচাই-বাছাই কমিটির মাধ্যমে নতুন সংজ্ঞায মুক্তিযোদ্ধা চিহ্নিত করা হয়। এরশাদ সরকারের শাসনামলেও কিছু ক্রাইটেরিয়া নির্ধারণ করে মুক্তিযোদ্ধা চিহ্নিত করা হয়। এরপরত ১৩ ডিসেম্বর ২০০৯ মুক্তিযোদ্ধা গণকর্মচারীর অবসরের বয়স বাড়ানোর পর ৭ নভেম্বর ২০১০ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মুক্তিযোদ্ধা গণকর্মচারী সংক্রান্ত সংজ্ঞা নির্ধারণ করে একটি পরিপত্র জারি করা হয়, যাতে শর্ত দেয়া হয় ৪টি।

সর্বশেষ ১৩ অক্টোবর ২০১৪ অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)-এর ২৫তম সভায় মুক্তিযোদ্ধার স্বীকৃতির জন্য ১৯৭১ সালে ন্যূনতম বয়স ১৫ বছর নির্ধারণ করা হয়। কিন্তু এ ব্যাপারে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেওয়ায় ৩১ অক্টোবর ২০১৪ বয়সের সীমারেখা কমিয়ে ১৩ বছর নির্ধারণ করা হয়। মুক্তিযোদ্ধার এ নতুন সংজ্ঞা নির্ধারণ করে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠালে, তিনি তা নাকচ করে দেন। এমন পরিস্থিতিতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল পুনরায় নতুনভাবে আরেকটি মুক্তিযোদ্ধা সংজ্ঞা নির্ধারণ করে তা দিয়ে ২৮ মার্চ ২০১৫ থেকে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই শুরু করে। এতে মোট আট দফা প্রশ্নের সঠিক জবাব মিললেই মুক্তিযোদ্ধার সনদ দেয়া হবে।

Check Also

প্রধান নির্বাচন কমিশনার (বাংলাদেশ বিষয়াবলী)

প্রশ্ন: নির্বাচন কমিশনারের নাম মেয়াদকাল প্রশ্ন: বিচারপতি এম ইদ্রিস ০৭/০৭/১৯৭২ – ০৭/০৭/১৯৭৭ প্রশ্ন: বিচারপতি এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 2 =